অনুবাদ

৬/১১/১২

কীভাবে বইটি পড়বে



আমি প্রথমেই যে কথাটা বলব তা হল গণিত কোন মুখস্ত করার বিষয় নয় । গণিত হল কোন বিষয়ে ধারণা নিয়ে সে বিষয়ের সমস্যা সমাধান করবে । তাই, তোমাকে প্রথমেই বলছি খুব ভালো ভাবে আগা গোড়া পড়বে, প্রতিটি উদাহরণ আত্মস্থ করবে । তারপর তোমার কাজ হবে অনুশীলনী সমাধান করা । আমার পরামর্শ হল বইটা তাড়াহুড়া না করা বেশ সময় নিয়ে পড়বে, তবে কখনই তোমার স্কুলের লেখাপড়াকে অবহেলা করে নয় ।
এটা কোন গল্পের বই নয়, তাই যখন পড়বে তখন আশেপাশে কাগজ, কলম, জ্যামিতি বক্স, ক্যালকুলেটর ও ছক কাগজ (Graph paper) রাখবে । একটা কথা মাথায় রাখবে কোন সমস্যা না পারলে তা প্রাইভেট টিউটর বা কোচিং এর সহায়তা নেবে না । ভেবে চিন্তে সমাধান করবে । আর কোন সমস্যা সমাধান করতে না পারলে ঘাবড়ে যাবে না, সেই সমস্যাটিকে কলম দিয়ে দাগ দেবে । এরপর চলে যাবে পরের অধ্যায়ে । পরের অধ্যায় সম্পন্ন হলে আবার সে সমস্যাটা সমাধানের চেষ্টা করবে । প্রতিটি অধ্যায় এই নিয়মে পড়বে । আর এভাবে যদি মাথা খাটিয়ে তুমি তোমার সমস্যা গুলো সমাধান করতে পারো, তাহলে তুমি অনুভব করবে গণিতে কতো আনন্দ !
আমি আবারও বলছি, সমস্যা সমাধানে কারও সাহায্য নেবে না, নিজে নিজে করবে । আর তাছাড়া এই বইয়ের ভাষাকে আমি যথাসম্ভব সরল রূপ দেবার চেষ্টা করেছি । তাই, তোমাদের এ নিয়ে আর কোন চিন্তা নেই । তোমার অগ্রযাত্রায় আমার দোয়া রইল, তোমাদের জীবনে সেকেন্ড ডিফারেন্সিয়াল নেগেটিভ হোক ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মোট পৃষ্ঠাদর্শন