অনুবাদ

৮/১১/১২

ডিসক্রিট ম্যাথম্যাটিকস কী ?



চলো নিউ মার্কেট যাই
ধরা যাক, তুমি ঢাকায় থাকো । এখন তোমাদের বাসা থেকে বন্ধুর সাথে দেখা করতে নিউ মার্কেট যেতে হবে । তোমার বাসা থেকে বাস স্ট্যান্ড খানিকটা দূরে । এখন তুমি কি করবে ? প্রথমে তুমি রিকশায় করে বাস স্ট্যান্ড পর্যন্ত যাবে । তারপর সেখানে বাসে উঠবে । কিন্তু বাসে উঠে আরেক বিপত্তি, বাসে সিট পেলে না । অগত্যা তোমাকে বাসে দাঁড়িয়েই যেতে হল । কিন্তু ধানমণ্ডি পর্যন্ত গিয়ে দেখলে লম্বা যানজট । এদিকে আবার তোমার বন্ধু নিউমার্কেটের বিরিয়ানির দোকানে তোমার জন্য অপেক্ষা করে আছে । উপায় না দেখে তুমি সময় বাঁচাতে হেঁটে গেলে নিউমার্কেট পর্যন্ত 
এবার লক্ষ্য কর, তুমি কিন্তু একেবারে নিউমার্কেট যাও নি, বরং তুমি তোমার যাতায়াত কে তিনটি স্বতন্ত্র অংশে ভাগ করে নিয়েছ, প্রথমে রিকসা, তারপর বাস আর তারপর পায়ে হাঁটা । তাই না ? ডিসক্রিট ম্যাথম্যাটিকস হল একই ব্যাপার । ডিসক্রিট ম্যাথম্যাটিকস হল কোন সমস্যাকে কয়েকটি ছোট ছোট অংশে ভাগ করে নিয়ে সমাধান করা । (অনেকটা তোমার নিউমার্কেট যাবার মতো)
কিন্তু তুমি যদি তোমার বাসা থেকে সরাসরি নিউমার্কেট যেতে চাও, তবে তোমাকে একটা হেলিকাপ্টার ভাড়া করতে হবে । কিন্তু তারচে তিন ধাপে নিউমার্কেট গেলে তোমার সময়, অর্থ উভয়ই বাচে ।
ঠিক তেমনি সমস্যা সমাধানের সুবিধার্থে তুমি যদি তাকে কয়েকটি ছোট ছোট অংশে ভাগ করে নাও, তাহলে তোমার সুবিধা হবে । (এতে তোমার হেলিকাপ্টার ভাড়া করার ঝামেলা পোহাতে হবে না )
তোমরা কি খেয়াল করেছ যে আমরা কতোটা সহজে, ছোট্ট আলোচনার মাধ্যমে ডিসক্রিট ম্যাথম্যাটিকসের ধারণাটা স্বচ্ছ করে নিলাম ?      

1 টি মন্তব্য:

মোট পৃষ্ঠাদর্শন